শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বজ্রপাতে একদিনে প্রাণ গেলো ৯ জনের শান্তিগঞ্জের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয় শান্তিগঞ্জের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়ের শেখ শফিকুল ইসলাম মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া শাকিবের তৃতীয় বিয়ে ইস্যুতে বুবলীকে খোঁচা দিয়ে যা বললেন অপু বিশ্বাস শান্তিগঞ্জে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী  প্রাথমিক বিদ্যালয় খুলবে রোববার উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অভিমানীরা আর দুরে নয়; এম এ মান্নান এক জীবন্ত কিংবদন্তি

অভিমানীরা আর দুরে নয়; এম এ মান্নান এক জীবন্ত কিংবদন্তি

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জননেতা এম, এ, মান্নান মহোদয়ের শান্তিগঞ্জস্ত বাড়ি হিজলে আজ ছিল প্রস্তুতি ও মত বিনিময় সভা। সভা শুরু হওয়ার একটু পরেই গিয়েছিলাম সেখানে। সভায় উপস্তিত হয়ে বেশ চমৎকৃত হয়েছিলাম! কারণ সভায় ব্যাপক নেতাদের উপস্তিতি ও প্রাণচাঞ্চল্যতা এবং সবচাইতে উল্লেখযোগ্য যে বিষয়টা সেটা হচ্ছে ওয়েটফুল কিছু বর্ষিয়ান আওয়ামীলীগার যারা এতদিন কোন অজ্ঞাত কারণে অভিমানে এম, এ, মান্নান থেকে দূরে ছিলেন তাদের উপস্থিতি। উনাদের মধ্যে যার কথা উল্লেখ করতেই হয় তিনি হলেন দঃ সুনামগঞ্জের বৃহত্তর গ্রাম পাগলার সন্তান বার বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান রেজাউল আলম নিক্ষু, যিনি সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য। উনার বক্তব্য শুনে সত্যিই ভাল লেগেছিল। উনি আসলেই যে পাকাপোক্ত একজন রাজনীতিবিদ ও খাটি আওয়ামীলীগার তার বক্তব্যেই আজ প্রমাণ পেলাম। তিনি বলেছিলেন জননেতা এম, এ, মান্নান আমাদের জন্য কি বা কেমন রত্ন পাথর তা আমরা বাস্তবিক প্রমাণ ইতোমধ্যে পেয়েগেছি। উনার পাশে এতদিন ছিলামনা ভুল করেছি। সেই ভুল আর করতে চাইনা। এম, এ, মান্নান হলেন একজন জীবন্ত কিংবদন্তী এক ইতিহাস, তাই সাথে থেকে এবার ইতিহাসের সাক্ষী হতে চাই আর ভুল নয়। তিনি বলেন অত্র এলাকার নেতা কর্মীরা আমার সাথে যোগাযোগ করে।

তারা বলে পথভ্রষ্ট কিছু ব্যক্তি আমাদেরকে ভুল পথে পরিচালিত করতে তৎপর, আমরা তাদের ষড়যন্ত্র বুঝতে পেরেছি, আমরা ঐসব পথভ্রষ্টদের সঙ্গ ত্যাগ করে জীবন্ত ইতিহাসের সাথে ফিরতে চাই। তিনি আরও বলেন, আপনারা হয়ত জানেন আজকে জগন্নাথপুরে ও পাগলায় ঐ পথভ্রষ্ট লোকটি সভা করেছে। সবার কাছ থেকে পরামর্শ নিয়েছে ” ঐক্য ফ্রন্টে ” যোগ দেওয়ার জন্য। তার সভায় যারা খাটি বঙ্গবন্ধু প্রেমিক আওয়ামীলীগার ছিলেন তারা সাথে সাথে প্রস্তাব প্রত্যাখ্যান করে তাকে আওয়ামীলীগের পরিপন্থী আখ্যায়িত করে সভা ছেড়ে চলে আসেন। তিনি বলেন, আপনাদের ধরনা পাগলায় এম, এ, মান্নান মহোদয়ের ভোট নেই? আমি নিক্ষু এই মন্ত্রী মহোদয়ের বাড়িতে বসে ওয়াদা করে গেলাম ‘এবার একাদশ জাতীয় নির্বাচনে পাগলার ৯০ % ভোট নৌকাকে, এম, এ, মান্নানকে পাইয়ে দিব ইনশা আল্লাহ ‘।

সভায় সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, ঐতিহ্যবাহী ডুংরিয়া গ্রামের সন্তান জনাব সিরাজুর রহমান সিরাজ বলেন, জননেত্রী শেখ হাসিনা যোগ্য প্রার্থী এম এ মান্নান মহোদয়কে নৌকার প্রার্থী মনোনিত করেছেন আর এই এম এ মান্নানের বিরুধীতা করবেন, ষড়যন্ত্র করবেন আবার নিজেকে আওয়ামীলীগার দাবি করবেন তা হতে দেওয়া হবেনা। আমি সিরাজ এই সভায় বলে গেলাম যদি এই ষড়যন্ত্রকারীরা খাটি বঙ্গবন্ধু ও নৌকা প্রেমিক হয়ে থাকে তাহলে তাদেরকে নৌকার ছায়াতলে, এম এ মান্নান মহোদয়ের প্রচারণায় নিয়ে আসব ইনশা আল্লাহ।

সভায় আরও একজনের বক্তব্য খুব ভাল লেগেছিল তিনি হলেন আমার প্রিয় চাচা সাবেক ভিপি ছাত্র সংসদ সুনামগঞ্জ সরকারি কলেজ, সভাপতি দক্ষিণ সুনামগঞ্জ আওয়ামী যুবলীগ এডভোকেট বুরহান উদ্দিন দোলন, সত্যি বলতে আমি উনার বক্তৃতার একজন ভক্তও বটে। উনার বক্তৃতা কালে সবাই যারা ছত্র ভঙ্গ ছিল সবাই জমায়েত হয়ে আগ্রহ নিয়ে বক্তব্য শুনেছিল, বেশ লেগেছিল দৃশ্যটা। উনি ঝাঁঝালো বক্তৃতার এক পর্যায়ে বলেছিলেন এই নির্বাচন আওয়ামীলীগের জন্য, জননেতা এম এ মান্নান মহোদয়ের জন্য, সুনামগঞ্জ-৩ ও বৃহত্তর সুনামগঞ্জবাসী সহ দেশের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন। দেশ এখন দুটি বলয়ে বিভক্ত হয়ে পড়েছে। একটি স্বাধীনতার স্বপক্ষের শক্তি আর একটি স্বাধীনতা বিরোধী অপশক্তি। স্বাধীনতার পক্ষের শক্তির জন্য এই নির্বাচন একটি বড় চ্যালেঞ্জ। পাশাপাশি আমাদের সুনামগঞ্জ-৩ আসনে আওয়ামীলীগেরই কিছু বিপথগামীদের জন্য এই নির্বাচন চ্যালেঞ্জের নির্বাচন হতে পারে। আমাদের একটু সেক্রিফাইস ও একটু সতর্কতাই পারে এম এ মান্নান মহোদয়কে এমন সংকট থেকে উতরাতে।

তাই আমাদের ঘরের মানুষ যারা আজ যে কোন কারণেই হোক ঘর ছাড়া, তাদেরকে আমাদের আওয়ামীলীগের বিরোধী না বলে তাদের ঘরে ফেরাই বা ঘরে ফেরানোর পদক্ষেপ নিবো। আমার দৃঢ় বিশ্বাস ঘরের ছেলেরা ঘরের ভালবাসায় ও প্রয়োজনে আবার ঘরে ফিরতে ভুল করবে না। যে জায়গায় আজ সুনামগঞ্জ-৩ আসন তথা বৃহত্তর সুনামগঞ্জের কথা বিবেচনা করে, নিজের ও ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে দল মত নির্বিশেষে আপামর জনসাধারণ আজ এম এ মান্নান নামে উদগ্রীব, শ্রদ্ধাশীল ও ভোট দিতে এক পায়ে খাড়া, সেখানেতো ঘরের ছেলেরা সকল অভিমান ভুলে ঘরেই ফিরে আসবে আর এটাই স্বাভাবিক যদি দলের প্রতি ও নিজের ভবিষ্যৎ প্রজন্মের ও বৃহত্তর সুনামগঞ্জের প্রতি নূন্যতম ভালবাসা, দরদ থাকে।

যাইহোক আজকের এই মতবিনিময় সভায় এই সকল ব্যক্তিবর্গের উপস্থিতি ও বক্তব্যই প্রমাণ করে যে আগামী একাদশ জাতীয় নির্বাচনে টানা তৃতীয় বারের মত জননেতা এম এ মান্নান মহোদয়কে নির্বাচিত করে বৃহত্তর সুনামগঞ্জ তথা দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর সহ বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর আওয়ামীলীগ সহ সর্বস্তরের জনসাধারণ দৃঢ় ঐক্যবদ্ধ।

আমি ব্যক্তিগত ভাবেও মনে করি যে বা যারা আজ সকল সমালোচনার উর্ধ্বে স্থান পাওয়ার অধিকারী, সাধারণের জন্য যার মন প্রতিনিয়ত কাদে, অবহেলিত সুনামগঞ্জবাসীর জন্য যার জীবন আজ উৎসর্গীকৃত, এমন সাদামনের উদার বিরল মানুষ এম এ মান্নান মহোদয়ের  সমালোচনা করে নিজেকে জাহির করছেন, ফায়দা হাসিলের পাঁয়তারা করছেন তারা জেনে রাখুন যদি রাজনীতি করার বা জনপ্রতিনিধি হওয়ার ইচ্ছা মনে মনে পোষণ করে থাকেন তাহলে এই জনগণের কাছেই আপনাকে আসতে হবে, আজ যে জনগণের প্রিয় ভাজনের বিরোধীতা আপনি করছেন তাদের কাছেই আপনাকে ভোটের জন্য হাত পাততে হবে, আপনি কোন মুখে সেদিন জনগনের কাছে যাবেন? আপনার কারনে যদি বৃহত্তর সুনামগঞ্জবাসীর উন্নয়নের বিপর্যয় ঘটে বা কোন ক্ষতি হয় তাহলে মনে রাখুন সুনামগঞ্জবাসী আপনাকে কোনদিন ক্ষমা করবে না, ইতিহাস আপনাকে ক্ষমা করবে না। তাই এখনও সময় আছে যদি আপনার রাজনৈতিক দূরদর্শীতা থাকে বা ভবিষ্যৎ চিন্তা করেন তাহলে সঠিক লাইনে আসুন। আপনার জন্যে উজ্জল ভবিষ্যৎ হাতছানি দিচ্ছে। এদিক সেদিক বা দিকবিদিক না ছুটে যে মহাসড়কে আছেন সেখানেই নিজের অবস্থান পাকাপোক্ত করার চেষ্টা করুন। সেটা আপনার জন্যেই মঙ্গলজনক হবে আমার বিশ্বাস আর সুনামগঞ্জবাসীর জন্যেতো হবেই।

পরিশেষে এই আশাবাদই ব্যক্ত করব আমাদের প্রাণের স্পন্দন, জননেতা এম এ মান্নান আমাদের জন্য উন্নয়নের কার্ড নিয়ে যখন এলাকায় আসবেন তার পর থেকে যেন আর কোন প্রকার কারও দ্বিমত না থাকে একচেটিয়া নৌকায় ভোট দিতে। আর এটাই বৃহত্তর সুনামগঞ্জবাসীর পরম চাওয়া।

লিখেছেন, ফয়ছল আহমদ-প্রভাষক, ডুংরিয়া হাই স্কুল এন্ড কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com